৩ শতাধিক স্কুল শিক্ষার্থীর উপস্থিতিতে ৫০০ তম আম বৃক্ষ রোপণ সম্পূর্ণ করলো এসএফএ

বৃক্ষরোপণ হোক সামাজিক আন্দোলন”এই স্লোগানকে সামনে রেখে গত ১লা জুলাই বৃক্ষ রোপণের ৫ম সিজনের শুভ উদ্বোধন করে কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার স্বেচ্ছাসেবী সংগঠন স্মাইল ফর অল এসএফএ।

পুরো দৌলতপুর উপজেলায় ১৪ টি ইউনিয়নে ১ হাজার আম গাছ রোপণের লক্ষ্যে কাজ করছে সংগঠনটি৷ বৃক্ষ সরবারাহ ও সার্বিক তত্বাবধানে রয়েছেন কুষ্টিয়ার মানবিক ডাক্তার খ্যাত ডা: মুসা কবির স্যার। চলমান বৃক্ষরোপণের ধারাবাহিকতায় আজ উপজেলার হোগলবাড়িয়া ইউনিয়নের ৯ নং ওয়ার্ড, শশিধারপুর গ্রামে একটি রাস্তায় ১১০ টি আম গাছ রোপণ করা হয়। এরই মধ্যদিয়ে ৫ম সিজনের ৫০০ তম বৃক্ষরোপণের মাইলফলকে পৌঁছায় সংগঠনটি।

সারা পৃথিবী যখন বৈশ্বিক উষ্ণায়ণে বিপর্যস্ত, এই মোহামুক্ত ক্ষুদ্র প্রচেষ্টা একটি গাছের মহত্ত্বপূর্ণ ভূমিকা সম্পর্কে প্রতিষ্ঠিত করে। গাছ সুস্থ পরিবেশ ও স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, গাছের বাতাস শুদ্ধিকরণ, পানির সংরক্ষণ, বাগান ও গাছগুলির প্রাণিসম্পদ সংরক্ষণ, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা, ও পরিবেশের শীতল রাখার জন্য অবদান রাখে। এছাড়া বৃক্ষরোপণের ওপর গুরুত্বারোপ করে মহানবী (সা.) বলেন, ‘যদি কোনো মুসলমান একটি বৃক্ষ রোপণ করে অথবা কোনো শস্য উৎপাদন করে এবং তা থেকে কোনো মানুষ কিংবা পাখি অথবা পশু ভক্ষণ করে, তবে তা উৎপাদনকারীর জন্য সদকা স্বরূপ গণ্য হবে। ‘ (বুখারি: ২৩২০, মুসলিম: ১৫৬৩)

শশিধারপুর গ্রামে অবিস্থিত বি.ডি.এস মাধ্যমিক বিদ্যালয়ের ৩ শতাধিক শিক্ষার্থীদের সহযোগিতায় আজকের গাছগুলি রোপণ করা হয়৷ ৫০০ তম গাছটি রোপণ ও স্মরণীয় করে রাখতে উপস্থিত ছিলেন দৌলতপুর উলজেলা যুব উন্নয়ন অধিদপ্তরের অফিসার জনাব শহিদ আল মাহাবুব, দৌলতপুর ডিগ্রি কলেজের প্রভাষক ও এসএফএ’র উপদেষ্টা জনাব তানজিন হাসান শাহীন, বি.ডি.এস মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক জনাব আব্দুস সালাম সহ একাধিক শিক্ষক মণ্ডল, এসএফএ’র পরিচালক আকাশ বিশ্বাস, এসএফএ’র ৫ম কেন্দ্রীয় কমিটির সভাপতি আল বুখারি অনিক সহ এসএফএ’র একাধিক স্বেচ্ছাসেবক স্থানীয় যুব সমাজ।

এবছর গাছ শুধুই রোপণ নয়, রোপণ পরবর্তী পরিচর্যার দিকে বিশেষ নজর রয়েছে সংঠনটির। এক্ষেত্রে ডা:মুসা কবির স্যারের নির্দেশনায় সাপ্তাহিক রোপিত বৃক্ষ পরিদর্শন করা হয়। এসময় মৃত গাছ গুলি চিহ্নিত ও পরিবর্তন করা হয়। পরবর্তীতে উপযুক্ত প্রাকৃতিক সার প্রয়োগের নির্দেশনা রয়েছে সংগঠনটি থেকে।

উদ্বোধনী আয়োজনে সপরিবারের উপিস্থিত ছিলেন ডাঃ মুসা কবির স্যার।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Shopping Cart